আরও কমিক্স > Subcribe to our RSS feeds Subcribe to our RSS feeds লাইক করুন > Subcribe to our RSS feeds







সরস্বতী পুজো মানেই হাতেখড়ি। কত নতুন নতুন আঁকিবুকি লিখে নতুন নতুন কথা গড়া। আজ সূচীপত্র লেখা হবে, আর তারপর থেকে প্রতিটা পাতা ভরে উঠবে সেই মোটা মোটা – শক্ত শক্ত – দাঁত ভেঙে যাওয়া কত কিছুতে। শুরু হয়ে যাবে দৌড় প্রতিযোগিতা। সবকিছুতেই সবাইকে পিছনে ফেলে এগিয়ে যাওয়ার লড়াই। যে ইমারত একটু একটু করে গড়তে হবে, তারই ভিতে প্রথম ইঁট হয়ে আমাদের জীবনে এসেছিলো কয়েকটি বই - রবিঠাকুরের লেখা। শুরু হয়ে গিয়েছিলো পড়াশুনো !!

আজ সেই বইগুলো হারিয়ে যেতে বসেছে। চমক আর চটকের আভিজাত্যে ভেঙে গেছে সেই কুমোর পাড়ার গরুর গাড়ির চাকা। যে শৈশব আমরা পেয়েছি, আজকের শিশুদের কাছে তা বিকৃত। আর যারা প্রবাসী, তাদের তো ষোলো কলা পূর্ণ। তাদের জন্য তো এই বইগুলো একেবারেই নাগালের বাইরে।


এখন তো শুনি আবার ছোট বাচ্ছারাও নাকি বোর হয়। বোঝো !! ঐটুকু একরত্তি পুঁচকে, তারও নাকি এন্টারটেনমেন্ট চাই। তবে ওদেরই বা আর দোষ কি, মাঠে গিয়ে যে একটু খেলবে, সব তো চলে গেছে প্রোমোটার নামের রাক্ষসদের হাতে। তারাই তো আকাশছোঁয়া ইমারত গড়ে তুলছে মানুষকে সভ্যতা শেখাতে। তবে কি একমুঠো খোলা আকাশ পাচ্ছে সেইসব ক্ষুদে বাহিনী ? দেশলাই বাক্সের মাপে যদি ফ্ল্যাটের স্কোয়্যারফিট হিসেব হয়, আর রিভার ভিউ নাম দিয়ে যদি এঁদো ডোবার পাশে একচিলতে ব্যালকনি জোটে মায়ের কাপড় শুকোবার জন্য, তবে আর নিষ্পাপ ঐ ছোট্টদের কি দোষ বলো ?


তাই সেই সমস্ত ক্ষুদে লড়াকুদের স্বার্থে, আজকের প্রজন্ম - ভবিষ্যতের বুনিয়াদ যারা, তাদের শৈশবের কাছে কিছুটা নস্টালজিয়া পৌঁছে দিতে এই প্রয়াস। আর প্রার্থণা -



হও ধর্মেতে ধীর, হও কর্মেতে বীর
হও উন্নত শির, নাহি ভয় !!